শিরোনাম
স্নাতক পাস থাকলেই ‘কাজী ফার্মসে’ চাকরির সুযোগ, নারী-পুরুষ উভয়ের জন্য অভিজ্ঞতা ছাড়াই ‘দারাজে’ চাকরির সুযোগ, একাধিক পদ স্নাতক পাস থাকলেই ‘সাউথ বাংলা’ ব্যাংকে চাকরির সুযোগ, নারী-পুরুষ উভয়ের জন্য ৩৫ হাজার টাকা বেতনে ‘জাগো ফাউন্ডেশনে’ চাকরির সুযোগ, নারী-পুরুষ উভয়ের জন্য একাধিক পদে ‘বসুন্ধরা গ্রুপে’ চাকরির সুযোগ, নারী-পুরুষ উভয়ের জন্য স্নাতক পাস থাকলেই ‘সীমান্ত ব্যাংকে’ চাকরির সুযোগ, নারী-পুরুষ উভয়ের জন্য একাধিক পদে ‘প্রাণ গ্রুপে’ চাকরির সুযোগ, নারী-পুরুষ উভয়ের জন্য ম্যানেজার পদে মিনিস্টার শোরুমে চাকরির সুযোগ, পদসংখ্যা: ৫০ জন SSC পাসে ‘ইসলামী ব্যাংকে’ চাকরির সুযোগ, আবেদন অনলাইনে একাধিক পদে দেশবন্ধু গ্রুপে চাকরির সুযোগ, নারী-পুরুষ উভয়ের জন্য

সরকারী অর্থায়নে ফ্রি কম্পিউটার আইটি কোর্স করুন, কোর্স শেষে পাবেন ১০ হাজার টাকা বৃত্তি

BD-Job News
  • Update Time : Monday, January 3, 2022
  • 183 Time View

সরকার দেশের বেকার সমস্যা সমাধানের জন্য  চাকরিপ্রত্যাশীদের  প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ওয়াদানী অপারেটিং ফাউন্ডেশনের (ডব্লিউওএফ) যৌথ প্রচেষ্টায় এই প্রশিক্ষণ কর্যাক্রম পরিচালিত হবে।

৫ লাখ চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীকে প্রশিক্ষণ দিবেন বিসিসির প্রশিক্ষণ প্ল্যাটফর্ম।
সফট স্কিল প্রশিক্ষণ বিষয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন,বৈশ্বিক খ্যাতনামা প্রতিষ্ঠানের সহযোগিতায় সরকার  আগামী সেপ্টেম্বর থেকে পরবর্তী পাঁচ বছরে চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীদের প্রশিক্ষণ দিবেন ।

আর এই  প্রশিক্ষণের উদ্দেশ্য গুণগত মানের সফট স্কিল বৃদ্ধি, যাতে তাঁদের মধ্যে আন্তব্যক্তিক যোগাযোগ ও নেতৃত্ব প্রদানে দক্ষতা, আত্মবিশ্বাস ও সৃজনশীলতা বৃদ্ধি পায়।
প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির মাধ্যমে রূপান্তরের ফলে আগামী এক দশকে দেশে ও বিশ্ববাজারে বিপুলসংখ্যক কর্মসংস্থান সৃষ্টি হবে।

দেশে ও বিদেশের বিভিন্ন কোম্পানি ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা, অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং, ক্লাউড কম্পিউটিং এবং পণ্য উন্নয়নের ক্ষেত্রে কর্মসংস্থান সৃষ্টি করছে। এর কারণে সফট স্কিলে প্রশিক্ষণপ্রাপ্ত মানুষের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী স্নাতক ডিগ্রি নিয়ে বের হন। তাঁদের মধ্যে অনেকের সফট স্কিলে পর্যাপ্ত জ্ঞান নেই। এ জন্য বিপুলসংখ্যক চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীর সফট স্কিলে ঘাটতি পূরণে প্রশিক্ষণ শুরু হচ্ছে। হার্ড স্কিলের মতোই সফট স্কিলে জ্ঞান প্রায় সব পেশার মানুষের জন্যই প্রয়োজন।

তারেক এম বরকতউল্লাহ বলেন, বিসিসি দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষিত তরুণদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করছে। এ উদ্যোগের সঙ্গে যোগ হচ্ছে সফট স্কিলে প্রশিক্ষণ, যা চাকরিপ্রত্যাশী ও চাকরিজীবীদের সক্ষমতা ও দক্ষতা দুই-ই বাড়াবে।
এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ পুরো প্রশিক্ষণের সমন্বয় ও গুণগত মানের দেখভাল করবেন। তিনি বলেন, ‘প্রশিক্ষণের গুণগত মান মনিটরিং করার জন্য একটা টিম থাকবে। প্রশিক্ষণ পেয়ে যাঁরা চাকরিতে যোগ দেবেন, তাঁদের ট্র্যাক করা হবে। আমরা গুণগত মান নিশ্চিত করার মাধ্যমে প্রশিক্ষণকে অর্থবহ করতে চাই।’

আগামী পাঁচ বছরে দেশের পাঁচ লাখ চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীর কর্মদক্ষতা বৃদ্ধিতে সফট স্কিল প্রশিক্ষণ দেবে সরকার। প্রশিক্ষণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন  www.bdskills.gov.bd  এর ওয়েবসাইটের মাধ্যমে।  এই প্লাটফর্মে প্রশিক্ষণের রেজিস্ট্রেশন শুরু হবে এ মাসের শেষ সপ্তাহে। প্রশিক্ষণ শুরু হবে আগামী সেপ্টেম্বর থেকে।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Recent Posts
© All rights reserved 2021 ©
bd-jobnews.com
Design & Developed By AllItService.Com